কোরআনের আলোকে হালাল অর্থনীতি প্রশিক্ষণ,ব্যাচ-০১

কোরআনুল কারিম এমন এক গ্রন্থ, যাতে মানব জীবনের ইহকাল ও পরকালে সঠিকভাবে চলার মৌলিক সকল দিকনির্দেশনা রয়েছে। সে হিসেবে মানুষের অর্থনৈতিক জীবনের মৌলিক নির্দেশনাও এতে বিদ্যমান।
সে নির্দেশনাগুলো আরো বৃহৎ কলেবরে বর্ণিত হয়েছে হাদিস শরীফে। এরপর ফকিহগণের ব্যাখ্যায় এসেছে আরো বিস্তারিতরূপে। এভাবে এই সবগুলোর সমন্বয়ে ইসলামি অর্থনীতির একটি কাঠামো তৈরি হয়েছে।
আইএফএ কনসালটেন্সি মৌলিকভাবে শুরু থেকেই ইসলামি অর্থনীতির উপর নানা প্রশিক্ষণ করাচ্ছে। সবগুলো প্রশিক্ষণই সাজানো হয় কোরআন-সুন্নাহ, ইজমা, কিয়াস, ফিকহ ও সমসাময়িক ইসলামী স্কলারদের মতামতের আলোকে।
আমাদের অনেক শিক্ষার্থী শুধুমাত্র কোরআন ও তার তাফসীরের (ব্যাখ্যার) আলোকে ইসলামী অর্থনীতি জানতে আমাদের কাছে দীর্ঘদিন যাবৎ আবদার করে আসছে। তাদের সে দাবি পূরণার্থে আমরা বক্ষমান কোর্সটিকে শুধুমাত্র কোরআনুল কারীমে বর্ণিত অর্থনীতি সংক্রান্ত আয়াত ও নির্ভরযোগ্য তাফসীর দিয়ে সাজিয়েছি।


এই কোর্সটি মূলত ২টি উদ্দেশ্যকে সামনে রেখে ডিজাইন করা হয়েছে। তা হল:
১/ বর্তমানে অর্থনৈতিক অঙ্গনে শরীয়াহ পরিপন্থি যে কাজগুলো আছে সেগুলো যে শুধুই ফুকাহায়ে কেরামের মতের পরিপন্থি তা নয়, বরং তার অনেক কিছুই সরাসরি কোরআনের সঙ্গে সাংঘর্ষিক। যা অত্যন্ত ভয়াবহ ব্যাপার। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।
২/ অর্থনীতি বিষয়ে উলামায়ে কেরাম যে নির্দেশনা প্রদান করেন, তা কেবল তাদের নিজস্ব মতামত জ্ঞান করে অনেকে তা কম গুরুত্বপূর্ণ মনে করেন। অথচ প্রত্যেকটি মতের পেছনে রয়েছে কোরআন বা হাদিসের সুদৃঢ় ভিত্তি । তাই আমরা যখন ভিত্তিগুলো জানবো তখন অর্থনৈতিক নির্দেশনাগুলো মানার ক্ষেত্রে আরো উৎসাহ পাবো ইনশাআল্লাহ।
পাশাপাশি প্রসঙ্গক্রমে কোরআনের আয়াত সংশ্লিষ্ট বিভিন্ন হাদিসের আলোচনাও এখানে আসবে। কারণ কোরআনের পাশাপাশি ইসলামের মৌলভিত্তিসমূহের মধ্যে অন্যতম ভিত্তি হাদিস। তাই আমরা আশাবাদী , এই নতুন কোর্সটি আপনাদের সকলের জন্য উপকারী হবে ইনশাআল্লাহ।

🧾কোর্স বিবরণঃ
✔️শিরোনাম: কোরআনের আলোকে হালাল অর্থনীতি প্রশিক্ষণ,ব্যাচ-০১
🗒️ মোট দরস: ০৬ টি
⏰ প্রতি শুক্রবার সন্ধা: ০৭-৮:৩০ মিনিট
🔓 উদ্বোধনী ও ১ম দরস : ২২ সেপ্টেম্বর ২০২৩ ইং রোজ শুক্রবার

✎ কোর্সের মাধ্যমে আপনি যা জানতে পারবেন:
💢অর্থনীতি বিষয়ক মৌলিক নির্দেশনাগুলো কোরআনুল কারীম থেকে জানতে পারবেন।
💢অর্থনীতি বিষয়ে আল কোরআনের নির্দেশনা।
💢হালাল রিযিক বিষয়ে আল কোরআনের নির্দেশনা।
💢সুদের ভয়াবহতা নিয়ে আল কোরআনের নির্দেশনা।
💢কুরআনের আলোকে আপনি কোথায় বিনিয়োগ করতে পারবেন কোথায় বিনিয়োগ করতে পারবেন না।