কৃষককে সরাসরি বাজারে পণ্য বিক্রয়ে বাধা দেয়া

প্রশ্ন

মুহতারাম, আমরা ১০ জন মিলে কৃষি ব্যবসা করি। সে সুবাদে এ বছর ১০ মণ আলু উৎপাদন হয়। ঢাকার কারওয়ান বাজারে আমাদের একজন সেগুলো বিক্রি করতে যায়। কিন্তু আড়ৎ ব্যবসায়ীরা তাকে শহরে প্রবেশ করতে বাধা দেয়। নামমাত্র মূল্যে তার থেকে সবগুলো আলু কিনে নেয়। বাজারে তারা অতিচড়া মূল্যে পাইকারদের কাছে বিক্রি করে। ফলে আমরা পণ্যের ন্যায্য মূল্য পাই না। জানার বিষয় হলো, আড়ৎ ব্যবসায়ীরা যদি আমাদেরকে কারওয়ান বাজারে সরাসরি বিক্রি করতে বাধা দেয়, এবং নামমাত্র মূল্যে ক্রয় করে নেয়, তাহলে কি তা বৈধ হবে? জানিয়ে বাধিত করবেন।
আনোয়ার আলী, মুন্সিগঞ্জ

উত্তর

এভাবে কৃষকদের ন্যায্য মূল্য না দিয়ে পণ্য বিক্রি করতে বাধ্য করা জায়েয নেই। সহীহ হাদীসে এসেছে, হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ‘গ্রাম্য ব্যবসায়ীদের থেকে আগ বাড়িয়ে পণ্য ক্রয় করতে নিষেধ করেছেন।’ (সহীহ মুসলিম, হাদীস: ৩৮০২) আর আড়ৎ ব্যবসায়ীরা এর থেকে নিবৃত না হলে সরকারের উচিত কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করা।

– সহীহ মুসলিম, হাদীস: ৩৮০২; তিরমিযী, হাদীস: ১৩১৬; হেদায়া ৪/৩৭৭; ফাতহুল কাদীর ৬/৬৩৮; আল বাহরুর রায়েক ৬/১০৬; আদ্দুররুল মুখতার ৫/১০১; তাকমিলাতু ফাতহিল মুলহিম ৭/৩২।

Your Question

To get this "Shariah Tech Guideline" kindly give us your mail.

Blank Form (#12)