স্কুল পরিচালনা সংক্রান্ত কিছু প্রশ্ন।

প্রশ্ন

হযরত মুফতী সাহেব! আমি একটি স্কুলের পরিচালক। স্কুল যেহেতু জানুয়ারি মাস থেকে শুরু হয়, তাই বছরের শুরুতে শিক্ষা কারিকুলাম, ছাত্রের ভর্তি অনুপাতে শিক্ষক-শিক্ষার্থীদের দায়িত্ব বণ্টন ও নির্ধারণ করা হয়। স্কুলের অনেক ব্যবস্থাপনা ছাত্রদের সংখ্যার উপর নির্ভর করে।
তাই আমার জানার বিষয় হচ্ছে-
  • বছরের শুরুতে যখন ছাত্র ভর্তি করা হবে, তখন কি এ শর্তে ভর্তি করা বৈধ হবে যে, যদি স্কুল থেকে চলে যায়, তবে এক বা একাধিক মাস আগে অবহিত করতে হবে?
  • বছরের শুরুতে ভর্তি হওয়ার পর চলে যেতে চাইলে কমপক্ষে দুই, চার বা ছয় মাসের বেতন পরিশোধ করতে হবে। যদিও সে মাত্র এক মাস বা তার কম সময় পড়াশোনা করে।
  • যদি অর্থনৈতিক দণ্ড আরোপ বৈধ না হয়, তাহলে শরীয়তসম্মত অন্য কী উপায় আছে, যাতে ছাত্র হঠাৎ স্কুল ছেড়ে অন্যত্র চলে না যায়? দয়া করে জানাবেন। আব্দুল কাদের।
  • সিস্টেম এডমিন

    উত্তর

    প্রশ্নোক্ত ক্ষেত্রে বছরের মাঝে চলে যেতে হলে এক বা একাধিক মাস পূর্বে জানানোর শর্ত করা যাবে। তবে এক্ষেত্রে দুই, চার বা ছয় মাসের বেতন অগ্রিম পরিশোধ করার শর্ত করা ও তা গ্রহণ করা কোনোটিই বৈধ নয়। বরং শিক্ষার্থীরা যেন চলে যেতে না চায়, এজন্য প্রতিষ্ঠানের পড়ালেখার মান উন্নয়ন করবে। পাশাপাশি শিক্ষার্থীরা চলে যাওয়ার কারণগুলো চিহ্নিত করে তা সংশোধনের ব্যবস্থা গহণ করবে। এভাবে বহুমুখী উদ্যোগ গ্রহণ করা হলে প্রতিষ্ঠানের সার্বিক কল্যাণ অর্জিত হবে বলে আশা করা যায়।
    মাজমাউয যাওয়াইদ, হাদীস: ৬৮৫৯; ফাতহুল কাদীর ৫/৩৩০; আল বাহরুর রায়েক ৫/৪৪।

    Your Question

    To get this "Shariah Tech Guideline" kindly give us your mail.

    Blank Form (#12)