অনুষ্ঠিত হলো আইএফএ কনসালটেন্সি এর উদ্যোগে আওযানে শারইয়্যাহ (শারীয়াহ পরিমাপ) শীর্ষক কর্মশালা।

আলহামদুলিল্লাহ অনুষ্ঠিত হলো আইএফএ কনসালটেন্সি এর উদ্যোগে আওযানে শারইয়্যাহ (শারীয়াহ পরিমাপ) শীর্ষক কর্মশালা।

ইসলামি অর্থনীতির জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আইএফএ কনসালটেন্সি শুরুলগ্ন থেকে কাজ করে যাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে গত ০৭/০৭/২০২২ রোজ বৃহস্পতিবার আইএফএ কনসাল্টেন্সি হলরুমে আওযানে শারইয়্যাহ ( শারিয়াহ পরিমাপ) শিরোনামে একটি কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালায় ঢাকার বিভিন্ন মাদ্রাসা থেকে ২০ জনের মতো অংশগ্রহণ করে। আইএফএ কনসাল্টেন্সির সম্মানিত প্রশিক্ষক মুফতি উবায়দুর রহমান হাম্মাদ (হাফিজাহুল্লাহ) উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকেন। দীর্ঘ ৩ ঘন্টাব্যাপী আলোচনায় হাতে কলমে শারীয়াহ পরিমাপের বিভিন্ন দিক তিনি তুলে ধরেন। কর্মশালায় শরঈ সা’, রিতিল, মাশা, কীরাত, ইত্যাদি বিষয়ে বিষদ আলোচনা করেন তিনি।

কর্মশালা সম্পর্কে জিজ্ঞাসা করলে আইএফএ কনসালটেন্সির সম্মানিত প্রশিক্ষক মুফতি উবায়দুর রহমান হাম্মাদ বলেন, আমরা যারা শারীয়াহ নিয়ে পড়াশোনা করি, বিভিন্ন প্রয়োজনে আমাদের শারীয়াহ পরিমাপ নিয়ে পড়তে হয়। এসব পরিমাপ যেহেতু বর্তমান প্রচলিত পরিমাপক না, তাই এগুলো বুঝতে পারা কিছুটা দুর্বোধ্য। পাশাপাশি এই সহজ বিষয়টি না জানার কারনে অনেক সময় শিক্ষার্থীদের কাছে এগুলো বেশ দুর্বোধ্য মনে হয়। শারীয়াহ নিয়ে পড়াশোনা করতে আগ্রহী এমন সকলেরই এই বিষয়ে প্রাথমিক জ্ঞান থাকা প্রয়োজন।

অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারীদের অভিমত শুনতে চাইলে তারা বলেন, প্রথমে ভাবছিলাম এতো অল্প সময়ে এতো লম্বা বিষয় কীভাবে বুঝা সম্ভব হবে, কিন্তু উস্তাদ মুফতি উবায়দুর রহমান হাম্মাদ হাফিজাহুল্লাহ অত্যন্ত চমৎকারভাবে সুন্দর উপস্থাপনায় পূর্ণ বিষয়টি সম্পর্কে ধারনা দিয়েছেন। আরেকজন অংশগ্রহনকারী বলেন, মনে হচ্ছে সামান্য কিছু বিষয় না জানার কারনে আজ অনেক কিছু না বুঝার তালিকায় জমা হয়েছিল। ধন্যবাদ আইএফএ কনসাল্টেন্সি পরিবারকে এতো সুন্দর একটি আয়োজন করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *